Doordarshan Logo Colour Change Row: ঐতিহ্যের নীল বদলে গেরুয়া 'দূরদর্শন', মোদীকে তুলোধোনা মমতার...

Doordarshan Logo Colour Change Row: দূরদর্শনের লোগোর রং বদলে গেল! আগে ছিল নীল, হয়ে গেল গেরুয়া। সরকারি দফতরের লোগোর রং ইত্যাদি বদলানো নতুন কিছু নয়। তবে এক্ষেত্রে দুটি কারণে বিতর্ক তৈরি হয়েছে। প্রথমত, রংটি গেরুয়া, দ্বিতীয়ত এখন দেশ জুড়ে ভোট-আবহ।

Updated By: Apr 20, 2024, 08:15 PM IST
Doordarshan Logo Colour Change Row: ঐতিহ্যের নীল বদলে গেরুয়া 'দূরদর্শন', মোদীকে তুলোধোনা মমতার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দূরদর্শনের লোগোর রং বদলে গেল! আগে ছিল লাল, হয়ে গেল গেরুয়া। সরকারি দফতরের লোগোর রং ইত্যাদি বদলানো নতুন কিছু নয়। তবে এক্ষেত্রে দুটি কারণে বিতর্ক তৈরি হয়েছে। প্রথমত, রংটি গেরুয়া, দ্বিতীয়ত এখন দেশ জুড়ে ভোট-আবহ। দূরদর্শনের লোগোর পরিবর্তিত রং গেরুয়া ভিন্ন রাজনৈতিক ডিসকোর্স তৈরি করে দিচ্ছে। কেননা, গেরুয়া রংটি তো নিছক একটি রং নয়, সেটি বিজেপির। আর শাসকদল বিজেপির রং কেন ভোট চলাকালীন কোনও লোগো পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা।  

আরও পড়ুয়া: Shani: শনিবার শনিদেবকে সন্তুষ্ট করতে এই কয়েকটি নিয়ম মেনে চলুন! আপনি থাকবেন সাফল্যের শীর্ষে...

দূরদর্শন কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই রং বদলের মধ্যে দিয়ে তাদের মূল্যবোধ একই থাকছে শুধু নতুন অবতারে তারা অবতীর্ণ হচ্ছে। তবে তারা বিষয়টি নিছক এক পরিবর্তন হিসেবে দেখালেও এত সহজে ঘটনাটিকে দেখছে না রাজনৈতিক মহল। 

বিষয়টির তীব্র সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক্স হ্যান্ডেলে এক দীর্ঘ পোস্ট করেছেন। সেখানে তিনি শুরুই করছেন ' I am shocked at the sudden saffronisation and change of colour of our Doordarshan logo' লাইনি দিয়ে। মমতা লিখেছেন, এখন দেশ জুড়ে ভোট চলছে। সেই পরিস্থিতিতে দেশের সম্প্রচার কেন্দ্রের এই বিজেপি-য়ানা যেমন অনৈতিক, তেমনই বেআইনি। তিনি নির্বাচন কমিশনের দায়িত্বশীলতা নিয়েও প্রশ্ন তুলেছেন। বলেছেন, নির্বাচন কমিশনই-বা কী ভাবে এটা ঘটতে দিল? তাদের উচিত হবে এখনই এই বদলটাকে বদলে এর আগের রংঙে ওদের ফিরতে বাধ্য করা। 

প্রসার ভারতীর প্রাক্তন সিইও এবং তৃণমূলের রাজ্যসভার সাংসদ জহর সরকারও দূরদর্শনের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন। তিনি ব্যঙ্গ করে বলেছেন, এটি এখন আর 'প্রসার ভারতী' নয়, এটি এখন 'প্রচার ভারতী'তে পরিণত হয়েছে! তিনিও এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে তাঁর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, দূরদর্শনের লোগো-র এই গৈরিক পরিবর্তনে তিনি ভীত বোধ করছেন! কংগ্রেসের তরফেও দূরদর্শনের এই সিদ্ধান্তের সমালোচনা করা হয়েছে।  

আরও পড়ুয়া: Israel Palestine Conflict: গাজায় ইজরায়েলের হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়ে গেল! কবে থামবে মারণ এ যুদ্ধ?

তবে প্রসার ভারতীর বর্তমান সিইও এই সব ক্ষোভকে খুব একটা আমল দিতে প্রস্তুত নন। প্রসার ভারতীর বর্তমান সিইও গৌরব দ্বিবেদী পরিষ্কার বলছেন, নতুন এই লোগোটা খুবই আকর্ষণীয় কমলা রং। এবং এটা একটা ভিস্যুয়াল এসথেটিক্স সংক্রান্ত বদল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.